Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সার্ভিস ইনোভেশন ফান্ড এর আওতায় চতুর্থ পর্বের উদ্ভাবনী প্রস্তাব আহ্বান
বিস্তারিত

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার রূপকল্প-২০২১ ঘোষণা করেছে। এ রুপকল্প বাস্তবায়নের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামর কর্তৃক দেশের প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠী যাতে সহজে, দ্রুত এবং স্বল্প ব্যয়ে সরকারি এবং বেসরকারি সেবাসমূহ গ্রহণ করতে পারে, সে লক্ষ্যে নতুন নতুন সেবা উদ্ভাবন এবং এর প্রসারের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’ গঠণ করা হয়েছে। সার্ভিস ইনোভেশন ফান্ড গঠনের মুখ্য উদ্দেশ্য হলো:

·        সরকারি সেবার মান উন্নয়নের জন্য উদ্ভাবনী প্রয়াসসমূহে সহায়তা প্রদান

·        প্রযুক্তিগত উৎকর্ষ সাধনের মাধ্যমে বিদ্যমান ক্ষুদ্র এবং মধ্যম পর্যায়ের উদ্যোগ সমূহে উদ্ভাবনী দক্ষতা বিকাশ।

সার্ভিস ইনোভেশন ফান্ড থেকে সেবামূলক উদ্ভাবনের জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, গবেষক, উন্নয়ন কর্মী, ছাত্র-ছাত্রীদের জন্য অর্থ বরাদ্দ করার বিধান রাখা হয়েছে। এই তহবিল থেকে অর্থ বরাদ্দের ক্ষেত্রে নিম্নোক্ত প্রয়াসসমূহকে অগ্রাধিকার প্রদান করা হবে:

ক) দরিদ্রবান্ধব সেবা প্রদান ব্যবস্থা; খ) সেবা বিকেন্দ্রীকরণ; গ) নারীর ক্ষমতায়ন; ঘ) গ্রামীণ উন্নয়ন; ঙ) পরিবেশ বান্ধব প্রযুক্তি; চ) স্বল্পমূল্যের প্রযুক্তি; ছ) তথ্যে প্রবেশাধিকার এবং জ) বাংলা ভাষা সহায়ক সফটওয়্যার ইত্যাদি।

 সার্ভিস ইনোভেশন ফান্ড থেকে সরকারি সেবা সম্পর্কিত কোন প্রকল্পের জন্য তহবিলের চতুর্থ পর্বের আবেদন করার শেষ সময় ৩০ অক্টোবর ২০১৪ তারিখ নির্ধারণ করা হয়েছে।

সেবামূলক কর্মে অনুদান প্রাপ্তির নিমিত্তে আগ্রহীদের এটুআই প্রকল্পের ওয়েবসাইটের মাধ্যমে (www.a2i.pmo.gov.bd)অনলাইনে আবেদন করার জন্য অনুরোধ করা হলো।

ছবি
ডাউনলোড