মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

জেলা পর্যায়ে ইনোভেটিভ কর্মকান্ডের প্রতিবেদন

জেলা পর্যায়ে ইনোভেটিভ কর্মকান্ডের প্রতিবেদন

 

১। পিরোজপুর জেলা প্রশাসনের উদ্যেগে জেলা সদরের ইউএনও অফিস মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল নির্মাণ করা হয়। এই ম্যুরাল বর্তমানে জাতীয় শোক দিবসসহ আরো অন্যন্য জাতীয় দিবসে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণের জন্য  জনসাধারনের কাছে উম্মুক্ত করে দেওয়া হয়েছে।

 

২। পিরোজপুর জেলা প্রশাসনের উদ্যেগে বন বিভাগের সহায়তায় জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বলেশ্বর নদীর তীরে চিত্ত বিনোদনের জন্য একটি মনোমুগ্ধকর পার্ক স্থাপন করা হয়েছে। যাতে বিভিন্ন বিনোদন মূলক স্থাপনা তৈরি করা হয়েছে। যার মধ্যে রয়েছে লেকে প্যাডেল বোটের ব্যবস্থা, ওয়াচ টাওয়ার, রেষ্ট হাউজ, কফি হাউজ, বিভিন্ন বন্য প্রানীর ভাস্কর্য ও শিশুদের জন্য বিভিন্ন প্রকার খেলা ধুলার রাইড, এমনকি রাত্রি যাপনের সুব্যবস্থা রাখা হয়েছে ।

 

৩।  পিরোজপুর জেলা আইসিটি সেলের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের কনফারেন্স রম্নমসহ সম্পূর্ন চত্তবরে Wi - Fi জোন স্থাপন করা হয়েছে।

 

৪। জেলা প্রশাসকের কার্যালয়ে বিভিন্ন গুরুতবপূর্ণস্থানে নিশ্ছিদ্র জননিরাপত্তা নিশ্চিত করার লÿÿ্য  সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

 

৫। পিরোজপুর জেলা সার্কিট হাউজের প্রতিটি রম্নমে এয়ারকন্ডিশন ও আধুনিক টয়ালেট্রিজ স্থাপন করে প্রত্যেকটা রম্নমকে ভিআইপি রম্নমে উন্নীত করা হয়েছে।

 

৬। জেলা প্রশাসনের সকল কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ ও সহকারি কমিশনার ভূমি সকলের জন্য গ্রম্নপ মেইল খোলা হয়।  জেলা পর্যায়ের সকল অফিস National E-Service System (NESS) এর আওতায় আসার পূর্বে এই গ্রম্নপ মেইলের মাধ্যমে জেলা পর্যায়ে কর্মকর্তাগণ গুরম্নতবপূর্ণ চিঠিপত্র ও তথ্য ইন্টারনেটের মাধ্যমে জরম্নরী মুহুর্তে দ্রম্নততার সাথে আদান প্রদান করতে পারেন।

 

৭। ভান্ডারিয়া উপজেলায় জেলেদের সচেতনামূলক গ্রম্নপ তৈরি করা হয়, কোন জেলে যদি অবৈধভাবে কারেন্ট জাল ব্যবহার করে তবে অন্য জেলেরা এই গ্রম্নপের মাধ্যমে তা প্রশাসনকে অবহিত করেন। যার ফলে অবৈধভাবে জাটকা ধরা ও কারেন্ট জালের ব্যবহার রোধ করা সম্ভব হয়েছে।

 

৮। জেলা প্রশসানের কার্যালয়ে ১১০ আসন বিশিষ্ট অত্যাধুনিক কনফারেন্স রম্নম স্থাপন করা হয়েছে। এখানে রয়েছে প্রত্যেকের জন্য পিআই সিস্টেম মাইক্রোফোন,  মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সভাকালীন সময়ে লাইভ ভিডিও এর ব্যবস্থাসহ সকল আধুনিক সুবিধা।

 

৯। নেছারাবাদ উপজেলায়, উপজেলা প্রশাসনের উদ্যোগে বেকার যুবতীদের কর্মমূখী করার লÿÿ্য কম্পিউটার প্রশিÿণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

 

১০। নাজিরপুর উপজেলায় নাগরিক সেবার মান উন্নয়নের লÿÿ্য কর্মচারীদের অভ্যমত্মরীন প্রশিÿণ ব্যবস্থা চালু করা হয়েছে।

 

১১।  নাজিরপুর উপজেলায় মাদকদ্রব্য ও  ইভটিজিং নিয়ন্ত্রণে ইউনিয়ন পর্যায়ে মতবিনিময় সভা ও উঠান বৈঠকের প্রচলন করা হয়েছে।

 

১২। নাজিরপুর উপজেলা চত্তবরে ঋতু ভিত্তিক ফল বাগান তৈরি ও প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

 

 

১৩। নাজিরপুর উপজেলায় প্রতিদিন উপজেলা নির্বাহী অফিসারের সাথে জনগনের Public Hearing Dayচালু করা হয়েছে।

 

১৪। নাগরিক সেবার মান উন্নয়নকল্পে নাজিরপুর উপজেলা প্রশাসন কর্তৃক চলমান কাজের অগ্রগতি তদারকির জন্য Follow  Up Team  গঠন করা হয়েছে।

 

১৫। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তণ ছাত্র/ছাত্রীদের নিয়ে সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড ও বেকার শিÿÿত যুকদের আত্মনকর্মসংস্থানের লÿÿ্য ক্লাব গঠন করা হয়েছে।

 

১৬। ভান্ডারিয়া উপজেলা প্রশাসনের উদ্যেগে শিশুদের চিত্ত বিনোদনের জন্য শিশু পার্ক স্থাপন করা হয়েছে।