মেনু নির্বাচন করুন

ডিসি পার্ক, পিরোজপুর

ডি. সি. পার্ক পিরোজপুর জেলার একটি ঐতিহ্যবাহি পার্ক । পিরোজপুর বাস স্ট্যান্ড হতে রিক্সা অথবা অটো যোগে যাওয়া যায় । এই পার্ক বলেশ্বর নদীর তীরে অবস্থিত। এখানে অবস্থিত একটি ওয়াচ টাওয়ার থেকে বলেশ্বর নদীর প্রাকৃতিক এবং মনোরম দৃশ্য উপভোগ করা যায়।  এই পার্কটি পিরোজপুর রিভারভিউ ইকোপার্ক নামেও পরিচিত।সাবেক জেলা প্রশাসক জনাব মোঃ মনছুর রাজা চৌধুরী সাহেব ২০০৭ সালে প্রথম পিরোজপুর জেলা শহরের নামাজপুর গ্রামে বলেশ্বর নদীর পাড়ে একটি পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন। তিনি উক্ত জায়গায় বালি ভরাট করেন। অর্থাভাবে সে সময় আর কাজ না হলেও তখন থেকেই জায়গাটি ডিসি পার্ক বলে পরিচিতি পায়।

২০১৪ সালের আগস্ট মাস হতে পার্কটির সার্বিক দায়িত্ব ডিসি অফিস, পিরোজপুরের উপর অর্পিত হয়। এরপর হতে এই জেলার সম্মানিত জেলা প্রশাসক জনাব এ.কে.এম শামিমুল হক ছিদ্দিকী মহোদয়ের দিক নির্দেশনা ও বিবিধ উদ্যোগের ফলে পার্কটিকে পর্যায়ক্রমে আরও আকর্ষনীয় করার প্রক্রিয়া অব্যাহত আছে।

বলেশ্বর নদীর কোলে অবস্থিত এই পার্কটির অন্যতম আকর্ষনীয় দিক হচ্ছে নদী ঘেষে বাধানো রাস্তা এবং পাঁচতলা উচ্চতা বিশিষ্ট একটি ওয়াচ টাওয়ার। পার্কটির পাশের নদীসহ বিস্তীর্ণ এলাকার মনোমুগ্ধকর দৃশ্য এই ওয়াচ টাওয়ারটি হতে দেখা যায়।

এছাড়াও পার্কটিতে একটি কফি হাউজ, ফোয়ারা এবং একটি লেক রয়েছে। লেকের উপর দুটি কাঠের ব্রীজ এবং নীচে রয়েছে পেডেল বোটের  ব্যবস্থা। পুরো পার্ক জুড়ে স্থাপিত মৌসুমী ফুলের বাগান, বসার বেঞ্চ, গোল ছাতা, দোলনা ও কিছু টপিয়ারী পার্কটির নান্দনিকতা আরও বৃদ্ধি করেছে।

কিভাবে যাওয়া যায়:

পিরোজপুর বাস স্ট্যান্ড হতে রিক্সা অথবা টমটম যোগে।


Share with :

Facebook Twitter