Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জেলা প্রশাসক মহোদয়ের তথ্য

মোহাম্মদ আশরাফুল আলম খান

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট 

জেলা প্রশাসকের কার্যালয়, পিরোজপুর


জনাব মোহাম্মদ আশরাফুল আলম খান, ১৯৭৫ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি জনাব মোহাম্মদ মজনু মিয়া এবং পিয়ারা বেগমের একমাত্র পুত্রসন্তান। তিনি ১২ই সেপ্টেম্বর ২০২৪ খ্রি. তারিখে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, পিরোজপুর -এ যোগদান করেন। এর পূর্বে তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

তিনি ২০০৫ সালে ২৪তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন সদস্য হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি জেলা প্রশাসকের কার্যালয়, মাগুরা এবং মৌলভীবাজারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। অত:পর তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে উপজেলা ভূমি অফিস, মুরাদনগর, কুমিল্লাতে কর্মরত ছিলেন। পরবর্তীতে তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মৌলভীবাজার সদর এবং গোলাপগঞ্জ উপজেলায় দায়িত্ব পালন করেন। অত:পর তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, মৌলভীবাজারে কর্মরত ছিলেন । পরবর্তীতে তিনি স্থানীয় সরকার বিভাগে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সুদীর্ঘ প্রায় ২০ বছর ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাঠ প্রশাসন এবং সচিবালয়ের বিভিন্ন পদে সততা, নিষ্ঠা, সফলতা এবং কর্মদক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।  

 

তিনি ১৯৯৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিদ্যা বিষয়ে স্নাতক (সম্মান) এবং ১৯৯৭ সালে উদ্ভিদবিদ্যা বিষয়ে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি ২০১৫ সালে নর্থ ইস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ থেকে পাবলিক হেল্‌থ বিষয়ের উপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। অতঃপর  তিনি ২০১৮ সালে নর্থ ইস্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ থেকে উন্নয়ন অধ্যয়ন বিষয়ের উপর আরও একটি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। গবেষণামূলক কাজে তাঁর স্বতঃস্ফূর্ত পদচারণা রয়েছে। বর্তমানে তিনি অধিকতর গবেষণায় মনোনিবেশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘উদ্ভিদ বিজ্ঞান’ বিষয়ে খন্ডকালীন পিএইচডি গবেষক হিসেবে রয়েছেন। তাঁর উল্লেখযোগ্য গবেষণামূলক প্রকাশনাগুলো নিম্নরূপঃ   

     1. Plant Community Composition In Relation To Soil Physico-Chemical Properties Of The Ratargul Swamp Forest, Bangladesh (International)

      2. Litter Quality & Nitrogen Mineralization of Dominant Tree Species In The Ratargul Swamp Forest

      3. Variation in Leaf Traits of Lantana Camara L. In Relation To Its Adaptation With The Soil Condition Of Bangladesh (International)

      4. Physicochemical and Bacteriological Study at Pagla Sewage Water Treatment Plant

      5. Teacher's ICT Training and Impact of Teaching Learning in Primary Education


শিক্ষানুরাগী হিসেবে সুপরিচিত জনাব মোহাম্মদ আশরাফুল আলম খান মাঠ প্রশাসনে অধিকতর দক্ষতা অর্জনের লক্ষ্যে ভারতের National Centre For Good Governance প্রতিষ্ঠান থেকে Mid-Career Training For Field Administration বিষয়ে প্রশিক্ষণ লাভ করেন। অধিকন্তু তিনি সিঙ্গাপুরের National University এর অধীন The Singapore E- Government Leadership Centre  থেকে Public Administration ICT Leaders & Specialist Programme For Field Officer বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত হন। এছাড়া পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য তিনি Negotiation Skills & English Proficiency, Public Financial Management: Concepts, Rules & PR, স্থানীয় সরকারের Training of Trainers, International Trade Negotiations প্রভৃতি বিষয়ের উপর প্রশিক্ষণ লাভ করেন। তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে এবং আন্তর্জাতিক কর্মশালায় যোগদানের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, সৌদি আরব, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভারতসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেন। শিক্ষা ও গবেষণার পাশাপাশি জনাব মোহাম্মদ আশরাফুল আলম খান একজন ক্রীড়ানুরাগী, সংস্কৃতিমনা এবং দক্ষ সংগঠক হিসেবে সুপরিচিত। তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির একজন আজীবন সম্মানিত সদস্য। এছাড়াও তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা ক্রিকেট লীগের প্রাক্তন ক্রিকেটার। মাঠ পর্যায়ে স্কাউটিং সম্প্রসারণের জন্য তিনি CNC’S পুরস্কারে ভূষিত হন।  


ব্যক্তি জীবনে জনাব মোহাম্মদ আশরাফুল আলম খান বিবাহিত। তাঁর স্ত্রী লুৎফুন নাহার একজন গৃহিণী। তিনি এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক। জনাব মোহাম্মদ আশরাফুল আলম খান এঁর বহুমুখী অভিজ্ঞতা এবং মাঠ প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান তাঁকে কর্মজীবনে সুখ্যাতি ও একজন সম্মানিত ব্যক্তিতে পরিণত করেছে।